News Headline :
রাজ নয়, শুভশ্রীর সঙ্গে স্কাই ডাইভিং-অন্য একজন আসছে ‘সুপারহিরো’ রোনালদো! ৫৩৬ কোটি টাকার ক্ষতি ফণীর ছোবলে ইতিহাস গড়ে ফাইনালে লিভারপুল, বিধ্বস্ত বার্সা বিতর্কের মুখে ঝামা ঘষে ফণী আক্রান্তদের ১কোটি টাকা দান অক্ষয়ের সুবীর নন্দীর মরদেহ কাল সকালে দেশে আসবে জিরো সাইজ ফিগার বানাতে গিয়ে র‍্যাম্পেই মৃত্যু মডেলের জঙ্গি হাশিম শ্রীলঙ্কায় হামলার আগে দু’বছর ভারতে ছিল মন্নতে গোপনে দেখা করলেন তিন খান আবার মোদী সরকার পেতে আরও একমাস: নরেন্দ্র মোদী ক্যামেরার সামনে প্রথম বিকিনি পড়ে দাঁড়ালাম… বিস্ফোরক অভিনেত্রী প্রাণ বাঁচিয়ে দেশে ফিরতে মরিয়া শ্রীলঙ্কার ভারতীয় পর্যটকরা ফেসবুকে কনটেন্ট দেখতে টাকা লাগবে কুলদীপ দুঃস্বপ্নের ওভার শেষে মাঠেই কেঁদে ফেললেন শ্রাবন্তী বিয়ে করতে হবু বরের সঙ্গে চন্ডীগড় উড়ে গেলেন সানি লিওনের উদ্দাম নাচ ‘তেরি আখিঁয়া কা যো কাজল’ গানে নুসরাত হত্যার নির্দেশদাতা সিরাজ, পরিকল্পনায় শাহাদাত শাহরুখকে পর্দা চেনানো ফৌজি’র পরিচালক রাজ কুমার কাপুর চলে গেলেন ‘পিএম নরেন্দ্র মোদী’ নির্বাচনের আগে মুক্তি পাবে না সাকিব ১২ ভাগের ১ ভাগ টাকা পাবেন হায়দারাবাদ থেকে
পাকিস্তান ৫৪ ঘণ্টা পর চার বিমান বন্দর চালু করলো

পাকিস্তান ৫৪ ঘণ্টা পর চার বিমান বন্দর চালু করলো

ভারত-পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনার জেরে ৫৪ ঘণ্টা বন্ধ রাখার পর চারটি বিমান বন্দর চালু করেছে পাকিস্তান। তবে আগামী ৪ মার্চ (সোমবার) পর্যন্ত বন্ধ থাকবে দেশটির বাকি সব বিমান বন্দর।

শুক্রবার (০১ মার্চ) সিভিল এভিয়েশন অথরিটির (সিএএ) দেওয়া বার্তায় (নোট ফর এয়ারম্যান) করাচি আন্তর্জাতিক বিমান বন্দর, পেশওয়ার আন্তর্জাতিক বিমান বন্দর, কুয়েত্তা আন্তর্জাতিক বিমান বন্দর এবং ইসলামাবাদ আন্তর্জাতিক বিমান বন্দর ফের চালুর নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের (সিএএ) নির্দেশে ওই চারটি বিমান বন্দরের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল ফের চালু করা হয়। সেই সঙ্গে বন্দর কর্মকর্তাদের সবাইকে উপস্থিত থাকারও নির্দেশ দেওয়া হয়েছে।

তবে লাহোর, শিয়ালকোট, মুলতানসহ উল্লেখযোগ্য অন্য বিমান বন্দরগুলো পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ৪ মার্চ দুপুরে তাদের স্বাভাবিক কার্যক্রম শুরু করবে।

পাকিস্তানের পতাকাবাহী এয়ারলাইন্স পিআইএ’র মুখপাত্র মাসুদ তাজওয়ার দেশটির সংবাদ মাধ্যম ডন-কে জানান, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ‘পিকে-৩৭০’ ফ্লাইটটি করাচি থেকে ইসলামাবাদ পৌঁছেছে। পরে নির্ধারিত আরও তিনটি ফ্লাইট করাচি থেকে জেদ্দা, মদিনা ও দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা করে।

এদিকে বিমান বন্দরগুলো ফের চালু করলেও যাত্রীর সংখ্যা তুলনামূলক কম ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে ভয়াবহ জঙ্গি হামলায় ৪৪ জওয়ান নিহত হন।

জঙ্গিদের মদত দেওয়ার জন্য ইসলামাবাদকে অভিযুক্ত করে এর মোক্ষম জবাব দিতে গত ২৬ ফেব্রুয়ারি ভোরের দিকে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের আস্তানায় হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। এর একদিন পরই ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান।

২৬ ফেব্রুয়ারির পর থেকে দু’দেশের মধ্যে চলমান তুমুল উত্তেজনার জেরেই সেদিনই পাকিস্তান তাদের আকাশসীমা বন্ধ করে দেয়।

দেশটির আকাশসীমা বন্ধের ফলে বিশ্ববাসীর আকাশ চলাচলেও ধাক্কা লাগে। ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে চীনসহ পূর্ব-দক্ষিণ এশিয়ার ফ্লাইটগুলো সাধারণত ভারত-পাকিস্তান সীমান্তের ওপর দিয়ে উড়লেও এয়ারলাইন্সগুলোকে এখন রুট বদল করতে হচ্ছে। কোনো কোনো এয়ারলাইন্স ফ্লাইটও বাতিল করছে বারবার।

শুক্রবার রাত পৌনে ১০টা নাগাদ প্রায় ৫৮ ঘণ্টা পর ভারতের আটককৃত পাইলটকে ফিরিয়ে দেয় পাকিস্তান। এতে দুই দেশের মধ্যে চলমান ‘উত্তেজনাকর’ পরিস্থিতি কিছুটা ‘শিথিল’ হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এসএ/জেডএস

Please Share This Post in Your Social Media

Leave a Reply

© All rights reserved © 2019 OEBIT